Select Page

পৃথিবীর সবচেয়ে বাসযোগ্য শহর মেলবোর্ন। Most Livable City in the World. এই শহরের সাথে আমার প্রথম পরিচয় ক্রিকেটের মাধ্যমে। সেই ছোটবেলা থেকে শুনে আসছি পৃথিবীর সেরা ক্রিকেট মাঠ তিনটি – লন্ডনের লর্ডস, মেলবোর্নের এমসিজি মানে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড আর কলকাতার ইডেন গার্ডেন। ক্রিকেট বুঝতে শেখার দিনগুলোতে আমার কাছে এই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ছিল এক মায়াভরা কল্পনার অমরাবতী।


মেলবোর্ন নামটা শুনলেই মনে ভেসে উঠত একটা মায়াভরা ছবি – শেন ওয়ার্নের ঘূর্ণি বল, ফ্লিক করেছে ব্রায়ান লারা, বিশাল মাঠের ঝকঝকে সবুজ ঘাসের বুকের উপর দিয়ে অলস ভঙ্গীতে হেঁটে যাচ্ছে বলটা, আর সেই সাথে উড়ে যাচ্ছে ঝাঁক ঝাঁক সাদা পায়রা। যেন পায়রাগুলোকে লক্ষ্য করেই বলটা মেরেছে ব্রায়ান লারা। আর শান্তির প্রতীক দুষ্ট পাখিগুলো বুঝে গেছে সেই অভিসন্ধি। হাসতে হাসতে লারাকে বলছে, ‘পারলে না তো আমার গায়ে লাগাতে। ট্রাই এগেইন। কোন লজ্জা নেই – একবার না পারিলে দেখো শতবার, পার কি না পার কর যতন আবার।’


এই মাঠে প্রতি বছর বক্সিং ডে মানে খ্রিস্টমাসের পরদিন একটা টেস্ট ম্যাচ শুরু হয়। নাম বক্সিং ডে টেস্ট। প্রতি বছর ২৬শে ডিসেম্বর কাক ডাকারও আগে ভোর রাতে টিভির সামনে বসে থাকতাম সেই ম্যাচের শুরুটা দেখার জন্য। সেই কল্পনার অমরাবতী এমসিজিতে গিয়েছিলাম গত সপ্তাহে (ডিসম্বর, ২০১৪)।

২২ ডিসেম্বর ২০১৪, ক্যানবেরা, © সুজন দেবনাথ