Select Page

অবশেষে ক্রিস গেইলও লেখক হয়ে গেলেন। বের হলো তাঁর আত্মজীবনী।
আমাদের জমানায় ক্রিকেটের সবচেয়ে বর্ণিল চরিত্র ছিল শেন ওয়ার্ন। কথায়, মাঠে, বারে বা হোটেলে। সব জায়গায় বস ওয়ার্ন। ক্রিস গেইল কিছু দিন ধরেই জায়গাটা নিতে চাইছিলো। এখন এই বইয়ের মধ্য দিয়ে সে নিশ্চিতভাবেই এক নাম্বার।
এমন মজার আত্নজীবনী আর আছে বলে মনে হয় না। বইয়ের নাম ‘Six Machine: I don’t like cricket….I love it’
বইয়ের শব্দগুলো গেইলের ব্যাটের চেয়েও বোমবাস্টিং। গেইল ছাড়া এরকম কথা আর কেউ বলতে পারে না। দুই-একটা দেখি – তিনি নিজেকে নিয়ে কী বলেন –

“You think you know Chris Gayle. World Boss. The Six Machine. Destroyer of bowlers, demolisher of records, king of the party scene. You are right. You are also wrong. I am complicated. I am all you see and much more you don’t….” 😛
তিনি World Boss. অনেক দিন নিজেকে এটাই বলেন। এখন শুধু World Boss হয়েই পোষাচ্ছে না – Universe boss হলেও নাকি মন্দ হয় না।

“Sometime I look at my ‘World Boss’ nickname, and I like it. Other time I look at it, and I look what I have achieved in the game, and I think, how about ‘Universe boss’?”

“I’m weird, I’m a weirdo. You think you know me? You don’t know me. I am complicated.”
আসলেই কমপ্লিকেটেড। উদ্ধত স্বভাব। মিডিয়ার সাথে চিরকাল ঝগড়া। ক্লাবের সাথে অমিল। দেশের ক্রিকেট বোর্ডের সাথে টানাটানি। জরিমানা। উল্টোদিকে দয়াশীল একজন মানুষ। বাচ্চাদের জন্য স্কুল করেন। শিশুদের খেলার স্পসর করেন।
He is complicated indeed. He is complicated & I like him.

বই প্রকাশনা অনুষ্ঠানে ক্রিস গেইল বললেন, – “Yes man, nothing gives me more pleasure than hitting sixes against the Australians.” অস্ট্রেলিয়ানদের ছক্কা মারার চেয়ে মজার কিছু নাকি নাই।
কিন্তু ঘটনা হইলো -আমার মনের কথা গেইল বলবেন কেন? তিনি বুঝলেং কেমনে?
আমি অস্ট্রেলিয়াকে ভালোবাসি। দুই বছর সেখানে ছিলাম। চান্স পেলে ক্রিকেটও খেলেছি সেখানে। কথা সত্য যে– ক্রিকেট খেলার জন্য অস্ট্রেলিয়ার চেয়ে ভালো জায়গা আর নেই। কিন্তু গত বছর থেকে আমারও মনে হয় – অস্ট্রেলিয়ানদের হারানোর চেয়ে মজার কিছু নাই।

গত বছর অস্ট্রেলিয়া বাংলাদেশে টিম পাঠাইল না। নিরাপত্তার নাকি সমস্যা। আরে ভাই নিরাপত্তার সমস্যা এখন কোথায় নাই? ক্যাঙ্গারুর জাতি অস্ট্রেলিয়া। ক্যাঙ্গারুর সামনে হঠাৎ আলো পড়লে সে দিশেহারা হয়ে যায়। চোখে কিচ্ছু দেখে না। তখন লিখেছিলাম – ক্রিকেট অস্ট্রেলিয়াও ক্যাঙ্গারুর মতই দিশেহারা হয়ে গেছে। আজ গেইলের সাথে সুর মিলাই – Nothing gives me more pleasure than hitting sixes against the Australians.

© সুজন দেবনাথ