স্বপ্নলোকের চাবি-২

//
স্বপ্নলোকের চাবি-২

আমি ভুলের একজন কট্টর মৌলবাদী সমর্থক। যারা ভুল করে তাঁরা বোকা, অবশ্যই বোকা। কিন্তু যারা একবার ভুল করার পর আর চেষ্টা করে না – তাঁরা মহা মূর্খ। যারা ব্যর্থ হয়, তাঁরা দুঃখী। কিন্তু যারা ব্যর্থ হয়ে আর নতুন করে চেষ্টা করে না, তাঁদের মত হতভাগা আর পৃথিবীতে নেই। আপনি ভুল করেছেন মানে আপনি কাজটি করার চেষ্টা করেছেন। সে চেষ্টায় এবার ফল আসেনি। হয়তো পরের বার আসবে। সৎ শ্রম কখনওই বৃথা যায় না। কোন এক চেষ্টার পরে অবশ্যই আপনার জন্য অপেক্ষা করছে সুন্দর কাংখিত ফলাফল।

ভুলের সবচেয়ে বড় মাধুর্য হলো, তা আপনাকে অনেক কিছু শিখায়। ব্যর্থতার একমাত্র আনন্দ হলো – তা আপনাকে দেয় একেবারে জীবন থেকে পাওয়া অভিজ্ঞতা। নিজে কোন কাজে একবার ব্যর্থ হলে আপনি যা শিখবেন, কোন বই পড়ে, কোন মোটিভেশনাল কথা শুনে সেটার সিকিভাগও শিখবেন না। তাই ভুলকে স্বাগত জানান, ব্যর্থতাকে স্যালুট করুন। ওর কাছ থেকে সবটুকু শিখে নিন। প্রতিজ্ঞা করুন – পরের বার সেই শিক্ষা অবশ্যই কাজে লাগবে। বিজ্ঞানীরাও কিন্তু এভাবেই কাজ করেন। এটাই বিজ্ঞানের এলিমিনেশান প্রসেস। একবার ফলাফল নেগেটিভ হলে, সেটাকে এনালাইসিস করে সেই শিক্ষা থেকেই নতুনভাবে চেষ্টা করে।
আপনিও আপনার স্বপ্নের বিজ্ঞানী। আপনার স্বপ্নের গবেষণা আপনাকেই করতে হবে, আর সফল হতেই হবে।কোন সেকেন্ড অপশন নেই। তাই চয়েস আপনার – একবার ব্যর্থতার পরেই আপনি কি ছেড়ে দেবেন আপনার চেষ্টা? নাকি এই চেষ্টায় যা শিখলেন, তাঁকে পরের বার কাজে লাগাবেন? আমি নিশ্চিত, পরের চেষ্টায় আপনার সফলতার সম্ভাবনা অনেক বেশি। কারণ আপনার আগেরবারের শিক্ষা আপনাকে এগিয়ে রাখছে। তাই ছেড়ে না দিয়ে লেগে থাকুন, শেষ পর্যন্ত দেখুন – কোনখানে আছে আপনার অধরা স্বপ্ন।

পৃথিবীতে এমন একজন মানুষও নেই যার প্রতিটি প্রথম বারের চেষ্টা সফল হয়েছে। তার মানে সবাই কোন না কোনদিন ব্যর্থ হয়েছিলো। কেউই চির সফল নয়। প্রতিটি সফলতার গল্পই আসলে অনেকগুলো ব্যর্থতার শেষ পরিণতি। তাই ভুল করুন, আনন্দের সাথে ভুল করুন। ব্যর্থ হোন – উৎসাহ নিয়ে ব্যর্থ হোন। ব্যর্থতা উদযাপন করুন। শুধু সেই সাথে বিশ্বাস করুন – আমি আজ ছোট ছোট ক্ষেত্রে ব্যর্থ হচ্ছি, অবশ্যই বড় একটা সাফল্যের জন্য।

লেখক// সুজন দেবনাথ (অব্যয় অনিন্দ্য),  ফার্স্ট সেক্রেটারি, বাংলাদেশ দূতাবাস, এথেন্স

Leave A Comment