মানুষকে ভালোবাসার শপথ নিয়েই করোনার সাথে যুদ্ধ করি

//মানুষকে ভালোবাসার শপথ নিয়েই করোনার সাথে যুদ্ধ করি

মানুষকে ছুঁয়ো না। মানুষের মধ্যে করোনা ভাইরাস। ছুঁয়ো না, কাউকে ছুঁয়ো না। বাঁচতে চাইলে মানুষের কাছে যেও না। তবে সত্যি হচ্ছে – মানুষের কাছে না গিয়ে মানুষ বাঁচতেই পারে না। প্রিয় মানুষের স্পর্শ ছাড়া বেঁচে থাকা যায় না। মানুষের সত্যিকার চেহারা সামনে এনেছে করোনা ভাইরাস। শুধু নিজে বাঁচার জন্য পৃথিবীর প্রতিটি মানুষকে আমাদের সন্দেহ করতে হচ্ছে। সবাই মরে গেলেও শুধু আমিই বেঁচে থাকতে চাই – এই নির্মম মানব চরিত্রটি বুকে পিঠে লিখে আমাদের পথ চলতে হচ্ছে।
করোনার ভালো জিনিস হলো – এই ভাইরাসটি পুরাপুরি সাম্যবাদী। ধনী-গরীব মানে না। শিক্ষিত-অশিক্ষিত বোঝে না। ধর্ম, জাতি, নারী-পুরুষ কিছুই মানেনা। তার কাছে বিল গেটস আর সুজন দেবনাথ একই জিনিস। একটা পিচ্ছি ভাইরাস পৃথিবীর সব ক্ষমতাশালী মানুষকে কাঁপিয়ে দিয়েছে। আমাদের বুঝিয়ে দিচ্ছে – দিনশেষে সবাই সাড়ে তিনহাতের একটা মানুষ মাত্র। অহংকার করার মতো আমাদের কিছু নেই।
করোনার বড় সমস্যা হলো – মানুষকে সন্দেহ করে বেঁচে থাকা যায় না। রাস্তায় নামলে হাঁস-ফাঁস লাগে। অন্যকে অস্পৃশ্য ভাবতে ভাবতে নিজেকে অনেক ছোট মনে হয়। তখন মনে মনে বলি –

”করোনা চলে গেলে, আবার আমরা মানুষ হবো
তোর নিঃশ্বাস ছুঁয়ে নির্ভয়ে একটা হাসি দেবো
আবার এক কাপ চা তিনজনে ভাগ করে খাবো
গলাগলি, কোলাকুলি – গালে গালে গালাগালি
চোখ-সেতু, ঠোঁট-সেতু – হৃদয়ের অলিগলি
কথা দিলাম – করোনা চলে গেলে
তোকে অনেক অনেক বেশি ভালোবাসবো
করোনার কাছে বন্ধকী মনুষ্যত্ব ছিনিয়ে এনে
দেখিস, সেদিন সত্যি আবার মানুষ হবো
আবার সবাইকে ভালোবাসবো”

আসুন, নিজেদের বাঁচাতেই স্বাস্থ্যবিধি মেনে চলি। কিন্তু অহেতুক ভয় না ছড়াই। মানুষকে ভালোবাসার শপথ নিয়েই করোনার সাথে যুদ্ধ করি।

– সুজন দেবনাথ (অব্যয় অনিন্দ্য)

2020-03-10T12:58:56+06:00 March 10th, 2020|Categories: ফিচার|0 Comments

Leave A Comment