আমি যেভাবে ভোকাবিউলারি মনে রাখতে চেষ্টা করেছি

//আমি যেভাবে ভোকাবিউলারি মনে রাখতে চেষ্টা করেছি

আমি যেভাবে ভোকাবিউলারি মনে রাখতে চেষ্টা করেছি

চাকরির পরীক্ষার যন্ত্রণার নাম Vocabulary. সবার মত আমার কাছেও Vocabulary বিভীষিকা। চাকরির পরীক্ষার জন্য আগের বছরের প্রশ্ন দেখে মনে হল-সব কিছুই আয়ত্ত্বে চলে আসবে একটু সময় দিলে; কিন্তু ভোকাবিউলারি? হায় – এ খাঁচা ভাঙব আমি কেমন করে!

কিন্তু নানান গ্যাড়াকলে আমাকে অনেক Vocabulary পড়তে হয়েছিল। শুধু পড়া না, পড়াইতেও হয়েছিল। তো এখানে Vocabulary শিখতে এবং মনে রাখতে কিছু টিপস আর টিউটোরিয়াল দিচ্ছি।

GRE দিতে গিয়ে আমাকে অনেক Vocabulary পড়তে হয়েছিল। আমি একটা শব্দের synonyms গুলো নিয়ে একটা গ্রুপ তৈরি করতাম। এক একটা গ্রুপের শব্দগুলো খাতার এক এক পৃষ্ঠায় লিখতাম। আর প্রতিটা শব্দের পাশে মনে রাখার কৌশল লিখে রাখতাম। এত মনে রাখা সহজ হয়েছিল। এই কষ্টটা আমাকে GRE. আইবিএ, ব্যাংক, বিসিএস সব জায়গায়ই সাহায্য করেছিল। সেই অভিজ্ঞতা থেকে ভোকাবিউলারির জন্য আমার তৈরি করা ১২ টা ভিডিও টিউটোরিয়াল Youtube এ আছে। প্রতিটা ৫-৭ মিনিটের ভিডিও, ১২ টা মিলে মোট ৭০-৭৫ মিনিট। ‘Sujan Debnath’ বা ‘অব্যয় অনিন্দ্য’ লিখে Youtube –এ সার্চ দিলেই পাওয়া যাবে। যদি এগুলো প্রাকটিস করতে চান, তাহলে, আমার পরামর্শ হল – কয়েকবার শুনতে হবে। ডাউনলোড করে গানের মত শুনলেও কাজে দিতে পারে। সবমিলে ৩৯ টা শব্দের গ্রুপ আছে। ভিডিওর শব্দগুলোকে খাতায় লিখে ফেলতে পারেন। এরপর যেখানে যে ওয়ার্ড নতুন পড়বেন, সেটা যদি ওই ৩৯ টা গ্রুপের কোনটার সাথে মিলে যায়, সেখানে লিখে ফেলবেন। না মিললে নতুন গ্রুপ করে লিখে ফেলবেন। এভাবে আপনার নিজের একটা ভোকাবিউলারি খাতা হয়ে যাবে। ২-৩ সপ্তাহেই দেখবেন অনেক অনেক কনফিডেন্ট হয়ে গেছেন। পরে ১৫দিন পর পর পুরা ওয়ার্ড খাতাটা রিভাইস করবেন। ভোকাবিউলারির কোন সাজেশান হয় না, এক্ষেত্রে কনফিডেন্ট হতে পারাটাই আসল। শুধু ভোকাবিউলারি পড়লেই হবে না, আগের বিসিএস ও অন্যান্য চাকরির পরীক্ষার যা এসেছিল, সেগুলোর মত প্রাকটিস করতে হবে। সাথে বাজারের যে কোন ভোকাবিউলারি বইতেই চলবে। আর যারা সময় নিয়ে ভোকাবিউলারি পড়তে চান, তাঁরা Word Smart (I &II) পড়তে পারেন। প্রথম কমেন্টে আমার ভিডিও টিউটোরিয়ালের একটা ইউটিউব লিংক দিয়ে দিলাম। এরকম ১২ টা আছে। এখান থেকে ডাউনলোড করা যাবে।

এই Vocabulary টিউটোরিয়ালগুলো একসাথে ডাউনলোড করার জন্য প্রিয় ছোট ভাই Rabby Imam Zibon ভিডিওগুলোকে Mediafire-এ আপলোড করে দিয়েছে। কমেন্টে লিংক দিলাম। এতে একসাথে ১২ টি ফাইল .rar আকারে ডাউনলোদ হবে, সেটিকে এক্সট্রাক্ট করে নিতে হবে।

 

আসলে সাফল্যের মনে হয় তেমন কোন সর্টকাট নেই, তেমনি ভোকাবিউলারী মনে রাখার সর্টকাট নেই। তো এখানে আমি আমার টেকনিক দিয়ে চেষ্টা করলাম রাস্তাটাকে একটু মসৃণ করতে। একটা টিউটোরিয়াল কয়েকবার শুনলে রাস্তাটা সহজ হতে পারে। সবার জন্য শুভকামনা। Ring Your Passion.

 

 

সবার জন্য শুভকামনা

//সুজন দেবনাথ

2018-11-05T16:09:55+06:00 July 15th, 2018|Categories: ক্যারিয়ার কর্নার|Comments Off on আমি যেভাবে ভোকাবিউলারি মনে রাখতে চেষ্টা করেছি